Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Tuesday, May 10, 2016

নরসিংয়ের সঙ্গে ট্রায়াল বাউট লড়তে চান সুশীল | বর্তমান


নয়াদিল্লি, ১০ মে: রিও ওলিম্পিকসে ৭৪ কেজি ফ্রি-স্টাইল কুস্তিতে অংশগ্রহণে যোগ্যতা ইতিমধ্যেই অর্জন করেছেন ভারতীয় কুস্তিগির নরসিং যাদব। কিন্তু বেজিং ও লন্ডন ওলিম্পিকসে দুটি পদক জয়ী সর্বকালের সফল ভারতীয় কুস্তিগির সুশীল কুমার দাবি করেছেন তাঁকে নরসিংয়ের সঙ্গে কুস্তির ম্যাটে একটা ট্রায়াল বাউটের সুযোগ দেওয়া হোক।
সুশীল বলেছেন, ‘আমি গত দুটি ওলিম্পিকসে ভারতকে পদক এনে দিয়েছি। তাই আবার আমার যোগ্যতা যাচাই করা হোক। আমি চাই ৭৪ কেজি বিভাগে ভারতের সেরা কুস্তিগির রিও ওলিম্পিকসে যাক। আমি একবারও বলছি না, আমাকে পাঠানো হোক। কিন্তু আমার ও নরসিংয়ের মধ্যে লড়াইয়ে যে জিতবে দেশের প্রতিনিধিত্ব তাকেই করতে দেওয়া হোক।’
উল্লেখ্য, প্রতিটি ওয়েট ক্যাটাগরিতে একটি দেশের একটাই কোটা থাকে। সেই কোটায় সংশিষ্ট দেশের কুস্তি ফেডারেশন সেরা কুস্তিগিরকেই পাঠায়। অর্থাৎ যার পদক জেতার সম্ভাবনা সবচেয়ে বেশি। এই প্রসঙ্গে সুশীল বলেছেন, ‘কোটা ভারতের কোনও ব্যক্তিগত কুস্তিগিরের জন্য সংরক্ষিত নয়। তাই আমি সুবিচার চাইছি। আমেরিকান টিমে ঢোকার জন্য বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন এবং ওলিম্পিকসে সোনা জয়ী জর্ডন বোরোকেও ট্রায়াল দিতে হয়েছে।’
ভারতীয় কুস্তি ফেডারেশন এখনও পর্যন্ত সুশীল ও নরসিংয়ের ট্রায়ালের ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেয়নি। সুশীল ২০০৮ সালে বেজিং ওলিম্পিকসে ব্রোঞ্জ জিতেছিলেন। ২০১২ সালে লন্ডন ওলিম্পিকসে জিতেছিলেন রুপো। এই প্রসঙ্গে সুশীল বলেছেন, ‘সাই আমার জন্য প্রচুর অর্থ খরচ করেছে। এর পুরোটাই সরকারি অর্থ। আমি সেই অর্থের মাধ্যমে নিজেকে কড়া অনুশীলনে ডুবিয়ে রেখেছি। এখন আমি প্রস্তুত নরসিংয়ের সঙ্গে ট্রায়াল ম্যাচে নামার জন্য। রিও গেমসের টিকিট পেলে এটি হবে আমার চতুর্থ ওলিম্পিকস।’ 
স্মরণ করা যেতে পারে গতবছর নরসিং লা ভেগাসে অনুষ্ঠিত বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ৭৪ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতে ওলিম্পিক কোটা অর্জন করেছিলেন। সুশীলের বক্তব্য, ‘তখন নরসিং যে ফর্মে ছিল এখন আমার সঙ্গে লড়াইয়ের পর বোঝা যাবে ওর প্রকৃত সক্ষমতা আগের মতো আছে কিনা’ অতীতে ১৯৯২ ও ১৯৯৬ সালে ওলিম্পিক ট্রায়াল হয়েছিল কুস্তিতে। কিছুদিন জর্জিয়ায় ট্রেনিং নিয়ে দেশে ফিরেছেন সুশীল কুমার। এখন কড়া অনুশীলন করছেন সোনপটে।

No comments:

Post a Comment