Tuesday, May 17, 2016

বিরাটের ক্যাচটা ফেলে জীবন দুঃস্বপ্ন হয়ে গিয়েছে । গৌতম গম্ভীর - আনন্দবাজার

আরসিবি ম্যাচটা শেষ হয়ে গেল। এখন সামনে যা ট্র্যাভেলিং রয়েছে, এ বার আইপিএলে এখনও পর্যন্ত অতটা ঘুরতে হয়নি আমাদের। বৃহস্পতিবার কানপুরে ম্যাচ গুজরাত লায়ন্সের বিরুদ্ধে। তা কানপুর পৌঁছতে প্রথমে কলকাতা থেকে ফ্লাইটে করে যাচ্ছি পটনা। সেখান থেকে আবার ফ্লাইট নিয়ে লখনউ।

ক্রিকেটকে বদলে দিয়ে থামতে চান কোহালি । আনন্দবাজার

জীবনের ফর্ম চলছে?
অসাধারণ চলছে বলতে পারবেন। কিন্তু ফর্মের শিখরে কি না জানেন না।
সচিন তেন্ডুলকরের সঙ্গে তুলনা?
অর্থহীন মনে হয়। শুনলে নিজেরই বিব্রত লাগে।
কেরিয়ারের শেষ দিন নিজেকে কী ভাবে দেখতে চান?
অসাধারণ ক্রিকেটার হিসেবে অবশ্যই। যে খেলাটায় বদল এনে দিয়েছে। কিন্তু থাকতে চান দুর্দান্ত এক মানুষ হিসেবেও।
অন্য কেউ নন, কথাগুলো বিরাট কোহালি বলছেন। স্বপ্নের ব্যাটিং ফর্মের সরণিতে হাঁটতে থাকা বিরাট কোহালি বলছেন।

দিন্দার দাপটে জিতল পুণে । আনন্দবাজার

প্রথম দিকে পরপর জয়ের পর টুর্নামেন্টের শেষ দিকে টানা হেরেই চলেছে দিল্লি ডেয়ারডেভিলস। এ দিনও রাইজিং পুণে সুপারজায়ান্টসের কাছে হেরে প্লে-অফ লড়াইয়ে অনেকটা পিছিয়ে পড়লেন জাহির খানরা। ডাকওয়ার্থ-লুইস নিয়মে পুণে ১৯ রানে জিতলেও পুরো ম্যাচ হলে তাদের জয় ছিল স্রেফ সময়ের অপেক্ষা।

চোট নিয়ে খেলতে তৈরি বিরাট | আনন্দবাজার


একজন শুধু টিমের নন, বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। সোমবার রাতে ইডেনে হাতে চোট পেয়ে শুধু খেলেননি, টিমকে জিতিয়ে বেরিয়েছেন। চোটের জন্য হাতে সেলাই পড়েছে। কিন্তু তিনি, বিরাট কোহালি সব ঠিকঠাক চললে সেই অবস্থাতেই বুধবার কিংগস ইলেভেন ম্যাচে নেমে পড়তে চলেছেন।

রোলাঁ গারোয় আছেন, ডেভিসে নেই লিয়েন্ডার | আনন্দবাজার

জল্পনা মুছে দিয়ে আগামী সপ্তাহে ফরাসি ওপেনে নামছেন ভারতীয় টেনিস আইকন লিয়েন্ডার পেজ। মিক্স়ড ডাবলস আর ডাবলস, দুটো বিভাগেই খেলবেন তিনি। তবে রোলাঁ গারোয় খেললেও, জুলাইতে চণ্ডীগড়ে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ডেভিস কাপ টাইয়ে খেলবেন না লিয়েন্ডার।

এটিকের প্রস্তাব মনে ধরেনি সনির | আনন্দবাজার

সনি নর্ডিকে দলে পাওয়ার জন্য মুম্বই এফ সি-র সঙ্গে যুদ্ধে নেমে পড়ল আটলেটিকো দে কলকাতা।মাঠে লোক টানার জন্য আই লিগের সেরা বিদেশিকে প্রবল ভাবেই টিমে চাইছেন কলকাতার কর্তারা। সেই ভাবনা থেকেই সোমবার সনির সঙ্গে আলোচনায় বসেছিলেন এটিকের অন্যতম এক মালিকের ছেলে সহর্ষ পারেখ।

নতুন প্রস্তাবে ভবিষ্যৎ অন্ধকার ইস্ট-মোহনের | আনন্দবাজার

আই লিগ আর আইএসএল মিলছে না ঠিকই, তবে ইস্টবেঙ্গল-মোহনবাগানের মতো আই লিগ খেলা ক্লাবগুলো পড়তে চলেছে তীব্র সমস্যায়। পরিস্থিতি যা তাতে আর্থিক লড়াইয়ে কর্পোরেট সংস্থার সঙ্গে জনগণের ক্লাবের এঁটে ওঠা প্রায় অসাধ্য। তাদের ভবিষ্যৎ অন্ধকার।
নিলামে অংশ নিয়ে আইএসএল খেলা ইস্ট-মোহনের পক্ষে সম্ভব নয়। কারণ তাদের আর্থিক অবস্থা করুণ। তা ছাড়া ফুটবলার নেওয়ার লড়াইতেও তারা পিছিয়ে পড়বে নতুন নিয়ম চালু হলে।
কী ভাবে?

ট্রেনিং সূচিতে ভারসাম্য রেখে ফেড কাপে বাজিমাত করতে চাইছে মোহন বাগান । বর্তমান

গুয়াহাটিতে হোটেল সমস্যায় সবুজ-মেরুন ব্রিগেড

শনিবার মোহন বাগানের ফেড কাপের দ্বিতীয় সেমি ফাইনাল ছিল। রবিবার কলকাতায় ফেরে সঞ্জয় সেনের দল। সোমবার ছিল বিশ্রাম। মঙ্গলবার হল স্রেফ জিম ওয়ার্ক। পুরোদমে অনুশীলন হবে বুধবার। ট্রেনিং সূচিতে এই ভারসাম্য রেখেই শেষ মরশুমে বাজিমাত করতে চাইছে মোহন বাগান।

এবার ইন্ডিয়ান সুপার কাপ | বর্তমান

আই লিগ এবং আই এস এলের দল গুলিকে নিয়ে ২০১৭-১৮ মরশুম থেকে শুরু হচ্ছে নতুন প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার নাম দেওয়া হচ্ছে ইন্ডিয়ান সুপার কাপ। এই প্রতিযোগিতার চ্যাম্পিয়ন ও রানার্সই খেলবে এ এফ সি কাপে। মঙ্গলবার দিল্লিতে ২৯টি দল নিয়ে সভা হয়। সেখানেই ফেড কাপের এই নতুন প্রতিযোগিতার নামকরণ হয়।

ফেডারেশনের নতুন ভাবনায় বঙ্গ ফুটবলে আশঙ্কার মেঘ | ABP আনন্দ

নয়াদিল্লি: বঙ্গ ফুটবল কি আরও প্রাসঙ্গিকতা হারাবে? গুরুত্বহীন হয়ে পড়বে কলকাতা লিগ? মঙ্গলবার নয়াদিল্লিতে এআইএফএফের বৈঠকের পর এমনই আশঙ্কা করছে বঙ্গ ফুটবলমহল৷ মঙ্গলবার নয়াদিল্লির পাঁচ তারা হোটেলে ভারতের ২৯টি ক্লাবের সঙ্গে বৈঠকে বসেন ফেডারেশন ও আইএসএল কর্তৃপক্ষ৷ যেখানে সিদ্ধান্ত হয়েছে বেশ কয়েকটি বিষয়ে। ক্লাব-ফেডারেশন বৈঠকে সিদ্ধান্ত হয়েছে—

উবের কাপে জিতলেন সাইনারা | আজকাল

কুনশান: উবের কাপে আবার ৫–‌০ ফলে জিতল ভারতের মহিলা ব্যাডমিন্টন দল। এবার হারাল জার্মানিকে। কিন্তু টমাস কাপে ভারতের ছেলেরা ২–‌৩ ফলে হংকংয়ের কাছে হেরে গিয়ে বিদায় নিল।

সাইনার এই ভিডিও আপনার মন ছুঁয়ে যাবেই | সংবাদ প্রতিদিন

ক্রিকেট নিয়ে দেশবাসীর মাতামাতির অন্ত নেই৷ বিরাট কোহলি, আর অশ্বিন, যুবরাজ সিংরা রীতিমতো বাড়ির সদস্যে পরিণত হয়েছেন৷ আর কিছু ক্রীড়াপ্রেমী রয়েছেন যাঁরা ফুটবল, টেনিস বা কখনও সখনও ব্যাডমিন্টনেরও টুক-টাক খবর রাখেন৷ কিন্তু যাঁরা নিজেদের জোর গলায় ক্রীড়াপ্রেমী বলে দাবি করেন, যাঁরা চান সব ফোকাস যাতে শুধু ক্রিকেটেই না পড়ে, যাঁদের আশা অন্যান্য খেলারও উন্নতি হবে, তাঁদের মধ্যে কতজন জানেন রিও ওলিম্পিকে ভারতের হয়ে কে কোন বিভাগে অংশ নিতে চলেছেন? কতজন খবর রাখেন, সেখানে সাইনা নেহওয়ালও একটা দলের হয়ে খেলবেন? যে দলের নাম ভারতবর্ষ৷

চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতকে নেতৃত্ব দেবেন শ্রীজেশ । আজকাল

দিল্লি: রিও অলিম্পিকের আগে জুনে লন্ডনে চ্যাম্পিয়ন্স ট্রফিই ভারতীয় হকি দলের শেষ টুর্নামেন্ট। সেজন্য ১৮ সদস্যের দল বাছতে বসেছিলেন জাতীয় নির্বাচকরা। সেখানে অধিনায়ক সর্দার সিং ও ড্র‌্যাগ–ফ্লিকার রুপিন্দর পাল সিংকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিলেন। বদলে লন্ডনে দলকে নেতৃত্ব দেবেন গোলরক্ষক পি আর শ্রীজেশ।

১–‌৩ হারল ভারতের ছোটরা | আজকাল

ভাস্কো: প্রথম ম্যাচে ড্র করার পর দ্বিতীয় ম্যাচে হারল ভারতের ছোটরা। অনূর্ধ্ব ১৬ এ আই এফ এফ ইউথ কাপের ম্যাচে ভারত ১–‌৩ ফলে হারল তানজানিয়ার কাছে। ভারত শুরুটা ভাল করেছিল। অনিকেত যাহাভ, খুমানথেম মিতেইরা সহজ সুযোগ নষ্ট করে। কিন্তু ২০ মিনিটে প্রথম গোল করে এগিয়ে যায় তানজানিয়া। গোল করে মাজিকু আমাদি। ৯ মিনিট পর মহম্মদ সরিফ খান নিজের গোলে বল ঢুকিয়ে দিলে তানজানিয়া ২‌–‌০ এগিয়ে যায়। ৩৭ মিনিটে ব্যবধান কমায় কোমল থাটাল। ৪৭ মিনিটে ৩–‌১ করে আসাদ আলি জুমা।‌

আই লিগে আইজ়লের কাছে হার মাথায় রেখে সতর্ক সঞ্জয় সেন । এনাডু ইন্ডিয়া - সোনার বাংলা

কলকাতা, ১৭ মে : মরশুমের প্রথম ট্রফি কি ঘরে তুলতে পারবে মোহনবাগান ? ফেডারেশন কাপের ফাইনালে মাঠে নামার আগে আত্মবিশ্বাসী হলেও সতর্ক মোহনবাগান কোচ সঞ্জয় সেন। কারণ আর কিছু নয়, আইজ়ল FC। আই লিগে এই দলটার কাছেই হারতে হয়েছিল মোহনবাগানকে। সেটা মাথায় রাখছেন বাগান কোচ।

কালমা-কালমা’র ছন্দে রোনাল্ডোকে কটাক্ষ পিকের, ভাইরাল ভিডিও । এনাডু ইন্ডিয়া - সোনার বাংলা

বার্সেলোনা, ১৭ মে : একেই বলে যেমন কর্ম, তার তেমন ফল ! ইতিপূর্বে লা লিগা খেতাব জয় করে রিয়্যাল মাদ্রিদের পর্তুগীজ় স্ট্রাইকার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো মন্তব্য করেছিলেন যে তিনি নাকি লা লিগা ইতিহাস থেকে বার্সেলোনার নাম মুছে দিয়েছেন। কিন্তু, তা হয়নি। সম্প্রতি দ্বিতীয়বারের জন্য লা লিগা খেতাব জয় করল বার্সেলোনা।

জিম্বাবোয়ে সিরিজে বিশ্রামে কোহালি-রোহিত | আনন্দবাজার

জিম্বাবোয়ে সিরিজে বিশ্রাম দেওয়া হতে পারে কোহালি, ধবন ও রোহিতকে। আগামী ১১ জুন থেকে জিম্বাবোয়েতে সিরিজ খেলার কথা ভারতের। সেই সিরিজে ভারত তিনটি একদিনের ম্যাচ ও দু’টি টি২০ ম্যাচ খেলবে। এই সিরিজ দিয়েই শেষ হবে এবারের ক্রিকেট মরসুম।

হতাশ সাকিব, ইডেন পিচের সাহায্য পেলেন না স্পিনাররা | আনন্দবাজার

হোম টিমের শক্তি অনুযায়ী হোম গ্রাউন্ডের পিচ হবে এটাই স্বাভাবিক। কিন্তু ইডেনের পিচের চরিত্র হতাশই করেছে কেকেআর-এর সাকিব আল হাসানকে। সোমবার ঘরের মাঠে বেঙ্গালুরুর বিরুদ্ধে ম্যাচ হেরে সেই ক্ষোভের কথাই বলেছেন বাংলাদেশের এই অল রাউন্ডার।

‘বিরাট যেন ব্যাটম্যান, এবি সুপারম্যান’ । ক্রিস গেইল - আনন্দবাজার

আইপিএল আপাতত বিরাট কোহলি-এবি ডেভিলিয়ার্সের রূপকথা ব্যাটিংয়ে বুঁদ হয়ে আছে। গতকালই এই অনবদ্য যুগলবন্দীর কাছে ঘরের মাঠেও নতজানু হতে বাধ্য হয়েছে টিম গম্ভীর। টি-২০-র আলটিমেট বিনোদন ভার্সানেও ক্লাস ক্রিকেটের ঝলকানি এখন বিশ্বসেরা এই দু’জনের ব্যাটে। প্রশংসায় ডুবে আছে গোটা ক্রিকেট দুনিয়াটাই। বিরাট আর এবির ব্যাটিংয়ে  মজেছেন আর এক বিশ্বসেরাও। রয়াল চ্যালেঞ্জারস বেঙ্গালুরুতে এই দু’জনের সহযোদ্ধা, ক্রিস গেইল।

ব্যাক্তিগত বিতর্কের পর জাতীয় দল থেকে বিশ্রামে সর্দার সিংহ | আনন্দবাজার

সামনে অলিম্পিক্স। সেকারণেই কি বিশ্রাম দেওয়া হল ভারতীয় হকি দলের অধিনায়ক সর্দার সিংহকে? নাকি ব্যাক্তিগত সম্পর্কের টানা-পড়েনে রীতিমতো জেরবার ভারতীয় অধিনায়ককে সময় দেওয়া হল সামলে নিতে? যদিও বলা হচ্ছে বিশ্রাম। কারণ দলের গুরুত্বপূর্ণ সদস্য তিনি। তাই চ্যাম্পিয়ন্স ট্রফিতে তাঁকে খেলিয়ে ক্লান্ত করতে চাইছে না হকি ইন্ডিয়া।

২১১টি দেশের ফুটবল সামলাবেন এই মহিলা । এনাডু ইন্ডিয়া - সোনার বাংলা

ফতমা সামওরা। ফোটো সৌজন্য FIFA.COM
মেক্সিকো সিটি, ১৪ মে : আন্তর্জাতিক ফুটবল সংস্থা FIFA-তে এলেন এক নতুন সাধারণ সম্পাদক। সভাপতি জিয়ানি ইনফেন্তিনো গতকাল ঘোষণা করে জানিয়ে দিলেন নাম। কিন্তু নাম শুনেই আঁতকে উঠেছে বিশ্ব। এর আগে যা কোনও দিন হয়নি, তাই করে দেখাল FIFA। প্রথমবার সংস্থার জেনারেল সেক্রেটারি হলেন এক মহিলা। সেনেগেল কন্যা ফতমা সামওরা। সাম্যবাদী সমাজ, বলা হয়তো সহজ। কিন্তু করে দেখাল FIFA। আজ থেকেই ফুটবলবিশ্বের প্রশাসন সামলাচ্ছেন ফতমা। সামলাচ্ছেন ২১১টি দেশের ফুটবলকেও।

তরোয়াল খেলায় মত্ত বাদশা পুত্র, ভাইরাল ভিডিও । এনাডু ইন্ডিয়া - সোনার বাংলা

গতকাল ইডেন গার্ডেন্সে এসেছিলেন শাহরুখ খান। সঙ্গে এসেছিলেন আবরামও। কিন্তু, IPL-এর দিকে তার বিন্দুমাত্র ভ্রূক্ষেপ ছিল না। সে তো মেতে ছিল এক অন্য খেলায়। তরোয়াল-তরোয়াল খেলা। ঘাবড়ে যাবেন না ! সত্যিকারের তরোয়াল একেবারেই নয়।

অলিম্পিকে ৬০ হাজার প্লেট খাবার । আজকাল

রিও অলিম্পিক নিয়ে রোজই নতুন নতুন খবর শোনা যাচ্ছে। তবে যত দিন এগিয়ে আসছে, ততই বাড়ছে জিকা ভাইরাস নিয়ে দুশ্চিন্তা। তারওপর অনেক জায়গাতেই এখনও কাজ অসম্পূর্ণ। শ্রমিক অসন্তোষ, অস্বাস্থ্যকর পরিবেশের খবরও রটছে। কিন্তু এর মধ্যে একটি খবর চমকে দিতে পারে। না, নেতিবাচক কোনও খবর নয়। বিস্ময়কর খবর।

কোচ হিসেবে দ্রাবিড়ই আদর্শ:‌ পন্টিং । আজকাল

কে হবেন ভারতীয় কোচ?‌ রবি শাস্ত্রীর চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর, এই প্রশ্নটাই  ভারতীয় ক্রিকেট মহলে ঘুরপাক খাচ্ছে। অনেকগুলো নাম ভেসে উঠেছে, সম্ভাব্য কোচ হিসেবে। কিন্তু রিকি পন্টিং জানিয়ে দিলেন, ‘ভারতীয় কোচ হিসেবে রাহুল দ্রাবিড় আদর্শ ব্যক্তি হতে পারে।’‌ সবাইকে ছেড়ে দ্রাবিড়ের নাম করলেন কেন পন্টিং?‌

মেসির পাশে থাকুন, অনুরোধ রিকলমে । আজকাল

ক্লাবের জার্সি গায়ে যতটা সফল, দেশের জার্সি গায়ে ততটা নন। লিওনেল মেসির বিরুদ্ধে অভিযোগটা পুরনো। নিন্দুকদের এই যুক্তি তিনি মানেন না। আর মানেন না বলেই দেশের অনুরাগীর কাছে অনুরোধ করলেন রিকলমে। কী অনুরোধ। ‘‌কোপা আমেরিকায় মেসির পাশে থাকুন।’‌ শুধু একটু বলেই থামেননি।

ধোনির পাশেই পুনে শিবির | আজকাল

এ তিনি কেমন তিনি!‌ এঁকে চেনা দায়!‌ তাঁর সম্পর্কে সাধারনের যা ধারনা, কই এবারের আই পি এলে তার কিছুই তো মিলছে না!‌ আর মিলছে না বলেই, মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে উঠে পড়েছে প্রশ্নের পর প্রশ্ন। ব্যাটে রান নেই। এমনকী শেষ ম্যাচে ইডেনে গম্ভীরের নাইট বাহিনীর বিরুদ্ধে ২২ বলে ৮ রান করাটা আর যাই হোক, ধোনিচিত বলা যাবে না!‌

আইপিএল থেকে ছিটকে গেলেন ম্যাক্সওয়েল | আনন্দবাজার

আইপিএল থেকে ছিটকে গেলেন আরও এক বিদেশি। এবার কিংস একাদশ পঞ্জাবের গ্লেন ম্যাক্সওয়েল। যদিও দলের প্লে অফে ওঠার আর কোনও সম্ভবনা নেই। সে দিক থেকে দেখতে গেলে দলের জন্য এমন কিছু বড় ধাক্কা নয় এই চোট। কিন্তু এবারের আইপিএল-এর সব থেকে খারাপ দিক হল চোট। বিশেষ করে চোট-আঘাতে জর্জরিত সব দলের বিদেশিরা। এই নিয়ে পঞ্চম অস্ট্রেলিয়ান ক্রিকেটার ম্যাক্সওয়েল।