Thursday, May 12, 2016

বেঁকে বসেছেন ইনজামাম । আজকাল

ইংল্যান্ড সফরের আগে ট্রেনিং ক্যাম্পের ব্যবস্থা করা হয়েছে পাকিস্তানের ক্রিকেটারদের জন্য। কিন্তু ৩৫জনের দলে তাঁর ঠাঁই হয়নি। শৃঙ্খলা ভাঙার অপরাধেই তাঁকে দলে রাখা হয়নি। শুক্রবার থেকে আবোতাবাদে শুরু সেই ক্যাম্প। তার আগে বাধ্য হয়ে বোর্ডের কাছে চিঠি লিখলেন আহমেদ শেহজাদ। কী লিখেছেন?‌

রিও অলিম্পিক হলে বিশ্বব্যাপী বিপর্যয়!‌ ।। আজকাল

দিন কয়েক আগে রিভাল্ডোর মুখে শোনা গিয়েছিল সতর্কবার্তা, ‘‌ব্রাজিল দিন দিন কুৎসিত হচ্ছে। এখানে আসবেন না। যাঁরা আসার কথা ভাবছেন, বাড়িতে থাকুন। এখানে এলে বিপদে পড়বেন।’‌ রিভাল্ডোর মুখে এমন হুঁশিয়ারি শুনে নড়চড়ে বসেছিলেন সবাই। তা হলে কি সত্যিই ব্রাজিলে বিপদে?‌ সত্যিই কি অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার মত পরিস্থিতি নেই?‌ অনেকগুলো প্রশ্ন যখন ভাবিয়ে তুলেছে বিশ্বকে, তখন চিকিৎসকরা সে চিন্তা আরও বাড়িয়ে দিলেন। কী বলছেন চিকিৎসকরা?‌

পাস্তা রান্না করলেন মুলার!‌ | আজকাল

যিনি রাঁধেন, চুলও বাঁধেন। কথাটা যে এক্কেবারে খাঁটি বুঝিয়ে দিলেন টমাস মুলার। ফুটবল মাঠে যিনি বিপক্ষের ঘুম কেড়ে নেন, সেই তিনি রান্নাতেও পটু!‌ কূটনো-‌বাটনা দুই-‌ই পারেন পাক্কা গিন্নির মত!‌ সে কী?‌ এত ভাল রান্না করা শিখলেন কী করে?‌ কার কাছে?‌ টমাস মুলার সে কথা ভাঙেননি।

মেয়েদের ফুটবলে যথেচ্ছ যৌন নিগ্রহ, বিস্ফোরক প্রাক্তন ক্যাপ্টেন | আনন্দবাজার

কানাঘুষো সব সময়ই শোনা যায়। মুখ খোলার সাহস হয়নি কারও। এ বার বোমাটা ফাটালেন সোনা চৌধুরী। নিজের বই ‘গেম ইন গেম’য়ে প্রাক্তন ভারতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক দাবি করলেন, কী ভাবে টিম ম্যানেজমেন্ট, কোচ, সচিব, মহিলা ফুটবলারদের উপর শারীরিক ভাবে নির্যাতন করতেন।

মু্স্তাফিজুরকে পাওয়ার ব্যাপারে নিশ্চিত সাসেক্স | আনন্দবাজার

একদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বলছে মুস্তাফিজুরকে কাউন্টি খেলতে ছাড়া যাবে না। অন্যদিকে মুস্তাফিজুরকে নিয়ে পরিকল্পনা তৈরি সাসেক্সের। আইপিএল শেষ হলেই কাউন্টি খেলতে উড়ে যাওয়ার কথা মুস্তাফিজুরের। কিন্তু অতিরিক্ত ক্রিকেট খেলে দেশের ক্রিকেটারকে নষ্ট হতে দিতে চায় না বোর্ড। এর উপর আবার বিগ ব্যাশ লিগের হাতছানি। সব মিলে এই মুহূর্তে মুস্তাফিজুর রহমানের চাহিদা ক্রিকেট বিশ্বে তুঙ্গে।

ছায়াসঙ্গী এখন বায়োমেকানিক্স বিশেষজ্ঞ, নেটে ফিরলেন নারিন | আনন্দবাজার

একটা নেট পুরোপুরি তাঁর জন্য বরাদ্দ। সেখানে টানা ৪৫ মিনিট ধরে বল করে গেলেন সুনীল নারিন।
আঙুলে চোট পাওয়ায় শেষ দুই ম্যাচে দলের বাইরে তিনি। টানা হাফ ডজন অ্যাওয়ে ম্যাচ খেলে কেকেআর নিজেদের শহরে ফিরে আসার পর আর মাঠে নামতে পারেননি নারিন। বুধবার তাই তাঁর নেটে টানা এতক্ষণ বল করাটা নাইট সমর্থকদের কাছে ভাল খবর হয়ে উঠতেই পারে।

ডাফিকে চাইছেন মর্গ্যান | আনন্দবাজার

বিদেশি কোচকে একহাত ভাস্করদের

কাজের কাজটি করেও সাহেব কোচের তালিকায় তিনি যেন চোখের বালি!
ইস্টবেঙ্গল জার্সি গায়ে কলকাতা লিগ এবং আই লিগ ডার্বিতে মোহনবাগানের জালে বল ঢুকিয়েছেন চার বার। কিন্তু সূত্রের খবর, লাল-হলুদ কোচ ট্রেভর মর্গ্যান পরের মরসুমের টিম গড়তে গিয়ে যে তালিকা তৈরি করেছেন তাতে নাকি জায়গা পাকা নয় কোরিয়ান মিডিও ডু ডংয়ের।