Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Wednesday, May 18, 2016

সচিনের রেকর্ড হয়ত ভেঙে যাবে কালই | আনন্দবাজার

মাঝখানে শুধু একটা রাত। তার পরই হয়ত ভেঙে যাবে সচিন তেন্ডুলকরের সেই রেকর্ড। বিশ্ব ক্রিকেটের পাশাপাশি ইংল্যান্ড ক্রিকেটও প্রস্তুত হচ্ছে সেই উৎসবের জন্য। কারণ, ইংল্যান্ডে টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই প্রথম কেউ ১০ হাজার রানের সামনে দাঁড়িয়ে। তিনি অ্যালেস্টার কুক। মাইল ফলক থেকে মাত্র ৩৬ রান দূরে তিনি। যে দিনই তিনি এই রানে পৌঁছে যাবেন, সে দিন বিশ্ব ক্রিকেটের ইতিহাসে সব থেকে কম বয়সী ক্রিকেটার হিসেবে ১০ হাজার রান করার কৃতিত্ব পেয়ে যাবেন কুক।

শ্রীলঙ্কার বিরুদ্ধে বৃহস্পতিবার শুরু হচ্ছে সিরিজের প্রথম টেস্ট। ফর্মে রয়েছেন ইতিহাসের সামনে দাঁড়িয়ে থাকা এই ক্রিকেটার। কাউন্টিতে এসেক্সের হয়ে ৮৮, ১০৫, ৩৫, ১, ১২৭ ও ৬৫ রানের ইনিংস খেলে ফেলেছেন। বোঝাই যাচ্ছে ফর্মের তুঙ্গে রয়েছেন তিনি। এই ৩৬ রান করতে তিনি যে বেশি সময় নেবেন না, তা বলাই বাহুল্য। প্রথম ইনিংসেই এই রান তুলে নিতে চান কুক। এই মুহূর্তে ৯৯৬৪ রানে দাঁড়িয়ে তিনি। টেস্ট ক্রিকেটে এক ইনিংসে তাঁর সর্বোচ্চ রান ২৯৪। তাঁর পিছনে রয়েছেন গ্রাহাম গুচ এবং অ্যালেক স্টুয়ার্ট। রান যথাক্রমে ৮৯০০ ও ৮৪৬৩।
তেন্ডুলকর যখন এই রান করেছিলেন তখন তাঁর বয়স ছিল ৩১ বছর ১০ মাস। ২০০৫ সালে পাকিস্তানের বিরুদ্ধে এই রেকর্ড করেছিলেন তিনি। গত ডিসেম্বরেই ৩১-এ পা দিয়েছিন কুক। অর্থাত সচিনের থেকে পাঁচ মাস আগেই এই লক্ষ্যে পৌঁছে যেতে পারবেন তিনি। যদিও ১২২টি ম্যাচে ১০ হাজার রান করেছিলেন সচিন। কুক নামবেন ১২৭তম ম্যাচ খেলতে।

No comments:

Post a Comment