Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Friday, May 13, 2016

৫২ বছর বয়সে রিও গেমসে লংজাম্পে নামতে চান মাইক পাওয়েল | বর্তমান

বেঙ্গালুরু, ১৩ মে: বিশ্বের সর্বকালের অন্যতম সেরা লংজাম্পার মাইক পাওয়েলের বয়স এখন ৫২ বছর। এই বয়সেও তিনি আবার ট্র্যাকে প্রত্যাবর্তন করার ইচ্ছা পোষণ করে শুক্রবার বলেন, ‘আমি ইউ এস ট্রায়ালে নামতে চাই। দেখার ইচ্ছা রয়েছে, এই বয়সেও আমি ওলিম্পিক কোয়ালিফিকেশন মার্ক সাড়ে আট মিটারের বেশি দূরত্ব অতিক্রম করে অর্জন করতে পারি কিনা।
বর্তমানে লংজাম্পের বিশ্বমান বেশ পড়তির দিকে। আমার সেরা সময়ে কার্ল লুইসের মতো জীবন্ত কিংবদন্তিকে হারিয়ে আমি ৮.৯৫ মিটার দূরত্বে লাফিয়ে বিশ্বরেকর্ড গড়েছিলাম। গত বিশ্ব চ্যাম্পিয়নশিপে বিভিন্ন দেশের লং জাম্পারদের মান দেখে আমি ব্যথিত হয়েছিলাম। তারপর থেকেই আমার মেয়েকে বলেছি, এবার তোমার বাবা রিও ওলিম্পিকসে লাফাতে পারে। এটাই এখন আমার সবচেয়ে বড় মোটিভেশন। মেয়েকে খুশি করতেই আমি এই যোগ্যতা অর্জন করতে চাই। সেই সঙ্গে প্রমাণ করতে চাই, ৫০ বছর পেরলেও আমি এখনও বুড়ো হইনি। আমেরিকান ওলিম্পিক টিমের ট্রায়াল হবে জুনের মাঝামাঝি। আমি এন্ট্রি পাঠাব। এখনও লংজাম্পের বিশ্বরেকর্ড আমার দখলে। বব বিমনের ২৩ বছরের পুরনো ২৯ ফিট ২ ইঞ্চির রেকর্ড আমি টোকিওর বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভেঙেছিলাম ৫ সেন্টিমিটার বেশি লাফিয়ে। বব বিমনের বিশ্ব রেকর্ড ছিল ৮.৯০ মিটারের। যা উনি লাফান ১৯৬৮-র মেক্সিকো ওলিম্পিকে। আমি লাফাই ২৯ ফিট ৪ ইঞ্চি দূরত্বে। দীর্ঘ ২৫ বছর সেই বিশ্ব রেকর্ডের ধারে কাছে কেউ পৌঁছাতে পারেনি। আমেরিকান ট্রায়ালে রিও গেমসের যোগ্যতামান ৮.১৫ মিটার। আশা করছি, ওই দূরত্ব আমি অতিক্রম করতে পারব।’
এই আমেরিকান লংজাম্পার টি সি এস ১০ কিমি হাফ ম্যারাথনের ব্র্যান্ড অ্যাম্বাসাডর রূপে ভারতে এসেছেন। টোকিওয় কার্ল লুইস লাফান ৮.৯১ মিটার। তাঁকেও ছাপিয়ে যান মাইক পাওয়েল।

No comments:

Post a Comment