Blogger Tips and TricksLatest Tips And TricksBlogger Tricks

Thursday, May 19, 2016

আইজলের উইং প্লে রুখতে তৎপর সঞ্জয় | বর্তমান


বৃহস্পতিবার সকালে অনুশীলন সেরে দুপুরের ফ্লাইটে গুয়াহাটি উড়ে যাচ্ছে মোহন বাগান। শনিবার ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে ফেডারেশন কাপের ফাইনালে তাদের প্রতিদ্বন্দ্বী আইজল এফসি। সেই ম্যাচের প্রস্তুতি শুরু করে দিয়েছে কলকাতার শতাব্দীপ্রাচীন ক্লাবটি। শিলংয়ে সেমি-ফাইনালের দ্বিতীয় দফার ম্যাচ খেলার পর থেকেই আইজল এফসি’কে হারানোর পরিকল্পনা কষতে আরম্ভ করেছেন সঞ্জয় সেন।
সোমবার তিনি বিশ্রাম দিয়েছিলেন ফুটবলারদের। মঙ্গলবার ফিজিক্যাল ফিটনেসের উপর জোর দেওয়া হয়েছিল। বুধবার পুরোদমে অনুশীলন সারলেন সনি-জেজেরা। এদিনের প্র্যাকটিসে প্রীতম কোটাল ও ধনচন্দ্র সিংকে বিশেষ পরামর্শ দিতে দেখা যায় সবুজ-মেরুন কোচকে। বোঝা গেল, আইজলের দুরন্ত উইং প্লে আটকানোই সঞ্জয় সেনের মূল লক্ষ্য।
এই মরশুমে এখনও পর্যন্ত দু’বার আইজল এফসি’র মুখোমুখি হয়েছে মোহন বাগান। বারাসত স্টেডিয়ামে আই লিগের প্রথম দফার ম্যাচে ৩-১ গোলে জিতেছিল সঞ্জয় সেনের দল। মোহন বাগানের হয়ে জোড়া গোল পেয়েছিলেন কর্নেল গ্লেন। অপর গোলদাতা বলবন্ত সিং। আইজলে ফিরতি লেগে এই হারের মধুর প্রতিশোধ নেয় জহর দাসের দল। ঘরের মাঠে তারা ২-১ ব্যবধানে হারায় মোহন বাগানকে। সেই ম্যাচে আইজলের হয়ে গোল পেয়েছিলেন সানডে এবং লালছনকিমা। সবুজ-মেরুনের একমাত্র গোলটি গ্লেনের। আই লিগ এবং ফেডারেশন কাপে দেখা গিয়েছে, উইং প্লে’ই আইজলের মূল চালিকাশক্তি। ডানপ্রান্তে আলবার্ট এবং বাঁ দিকে ব্রেন্ডন ঝড়ের গতিতে আক্রমণে উঠে বল বাড়ান সানডে এবং আলফ্রেড জয়রানকে। এই চারজনের বোঝাপড়া খুবই ভালো। আই লিগের দ্বিতীয় লেগের ম্যাচে প্রান্তিক আক্রমণে সবুজ-মেরুন রক্ষণ ছারখার করে দিয়েছিলেন আইজলের উইঙ্গাররা। তাই এবার প্রীতম কোটাল এবং ধনচন্দ্র সিংকে বিশেষ সতর্ক থাকতে বলা হয়েছে। 
অনুশীলনের পর সঞ্জয় সেন বলেন, ‘ফেডারেশন কাপ জিততে না পারলে কেউ আমাদের বিন্দুমাত্র স্বীকৃতি দেবে না। ফাইনালে কোনও দলই ফেবারিট নয়। আই লিগে অবনমন হওয়ায় অনেকেই আইজলকে গুরুত্ব দিচ্ছেন না। এটা ঠিক নয়। যে দল ফেড কাপে বেঙ্গালুরু এফসি এবং স্পোর্টিং ক্লাব দ্য গোয়াকে হারিয়েছে তাদের খাটো করে দেখলে ভুল হবে। গুয়াহাটিতে এএফসি কাপের ম্যাচ থাকলেও আমাদের ফোকাস এখন ফেড কাপ ফাইনালের দিকেই।’ মোহন বাগান আক্রমণের অন্যতম ভরসা জেজে লালপেখলুয়ার বক্তব্য, ‘সমর্থকদের জন্যই ফেডারেশন কাপ জিততে চাই। আই লিগ পাইনি। তাই আপশোস তো রয়েইছে। শনিবার জিততে পারলে সেই ক্ষতে প্রলেপ লাগানো সম্ভব।’ মঙ্গলবার ফুটবল হাউসে ফেডারেশনের সভা নিয়ে জেজের বক্তব্য, ‘এতে ফুটবলারদের কাছে সুযোগ অনেক বেড়ে গেল।’ ফেড কাপের পরেই আগামী মরশুমে কোন দলে খেলবেন তা ঠিক করবেন জেজে। এদিন এই প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার কাছে ইস্ট বেঙ্গল ও বেঙ্গালুরুর প্রস্তাব রয়েছে। তবে এই মুহূর্তে লক্ষ্য ফেডারেশন কাপ। তারপর দলবদল নিয়ে ভাবব।’
গুয়াহাটিগামী মোহন বাগান দল: দেবজিৎ মজুমদার, কিংশুক দেবনাথ, বিক্রমজিৎ সিং, লেনি রডরিগস, লুসিয়ানো সাব্রোসা, কাটসুমি, জেজে, ধনচন্দ্র, সনি নর্ডি, আজহারউদ্দিন মল্লিক, প্রণয় হালদার, প্রীতম কোটাল, সঞ্জয় বালমুচু, রাজু গায়কোয়াড়, অর্ণব দাশশর্মা, শৌভিক চক্রবর্তী, কর্নেল গ্লেন ও অভিষেক দাস।

No comments:

Post a Comment