Tuesday, April 26, 2016

২৭ বছর পর আবার জীবন্ত ৯৬ প্রাণ‌



লিভারপুল:‌ আবার যেন জীবন্ত হয়ে উঠল ৯৬টি প্রাণ। ১৯৮৯ সালের ১৫ এপ্রিল হিলসবরো স্টেডিয়ামে প্রবল ভিড়ে শ্বাসরোধ হয়ে মারা গিয়েছিলেন ৯৬ জন। ২৭ বছর পরে আদালত জানাল, ব্রিটেনের খেলাধুলোর ইতিহাসে সবথেকে মর্মান্তিক ওই ঘটনার জন্য পুলিসই দায়ী।
এফ এ কাপ সেমিফাইনালের ম্যাচ ছিল লিভারপুল আর নটিংহ্যামশায়ারের মধ্যে। আদালত এও জানায়, সেদিনের ওই ঘটনায় দর্শকদের কোনও ভাবেই দায়ী করা যায় না। রায় শোনার পর মৃতদের পরিবারের সদস্যরা উল্লাসে ফেটে পড়েন। আদালত হাজারের বেশি মানুষের সাক্ষ্য নেয়। আদালত অ্যাম্বুলেন্স পরিষেবাকেও দায়ী করেছে। আদালতের স্পষ্ট বক্তব্য, এর জন্য ৫ জনের মৃত্যু হয়েছিল।‌ স্টেডিয়াম তৈরি করেছিল যে সংস্থা, সেই ইস্টউড অ্যান্ড পার্টনার্সকেও আংশিকভাবে দায়ী করা হয়েছে।
সেদিন সাউথ ইয়র্কশায়ার পুলিস দুই দলের সমর্থকদের কাছে আবেদন জানিয়েছিল সকাল ১০–‌৩০টা থেকে দুপুর ২টোর মধ্যে স্টেডিয়ামে ঢুকে যেতে। ম্যাচ শুরু হওয়ার কথা ছিল বিকেল ৩টেয়। স্টেডিয়ামের যেদিকে মূল ঘটনা ঘটেছে, সেই লেপিংস লেনে শুরুতে সব কিছু স্বাভাবিক ছিল। কিন্তু হঠাৎই সওয়া ২টো নাগাদ মানুষের ঢল নামে। এর পর প্রথমে ভাবা হয়েছিল, খেলা দেরিতে শুরু করা হবে। কিন্তু তা হয়নি। ততক্ষণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল। লেপিংস লেনে বেরোনোর জন্য যে ফটক ছিল, পুলিস তা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। এর ফলে রাস্তায় দাঁড়িয়ে থাকা সমর্থকেরা হুহু করে স্টেডিয়ামে ঢুকে পড়েন। এতেই পরিস্থিতি সম্পূর্ণভাবে আয়ত্তের বাইরে চলে যায়। অ্যাম্বুলেন্স যথেষ্ট সংখ্যায় ছিল না। স্টেডিয়ামেই ৮২ জনের মৃত্যু হয়। ১২ জন হাসপাতালে মারা যান সেদিনই। দু’‌দিন পরে আরেকজন মারা যান। শেষজন মারা যান ১৯৯৩ সালে।‌‌‌

No comments:

Post a Comment